বর্ণ সাহিত্য পত্রে আপনাকে স্বাগতম। সাহিত্য, শিল্প, সংস্কৃতির কাগজ বর্ণ। আপনার নির্বাচিত লেখা আজই পাঠিয়ে দিন আমাদের ই মেইল এ -Lnrayhan@yahoo.com ।
  • November 04, 2023
সৈয়দ ওয়ালীউল্লাহ(১৯২২-১৯৭১)

সৈয়দ ওয়ালীউল্লাহ প্রথম ‘লালসালু’ (১ম প্রকাশ ১৯৪৮, ২য় প্রকাশ ১৯৬০) উপন্যাস লিখে খ্যাতি অর্জন করেছিলেন। বাংলাদেশের সাহিত্যে যে সব উপন্যাস প্রবল আলোড়ন তুলতে সমর্থ হয়েছে ‘লালসালু’ তাদের মধ্যে অন্যতম। গ্রামীণ জীবনের পটভ‚মিতে এ উপন্যাস রচিত। ধর্মের নামে স্বার্থান্ধ মানুষের কার্যকলাপ এখানে রূপলাভ করেছে। গ্রাম-বাংলার বাস্তব চিত্র অঙ্কনে এ উপন্যাসটি অত্যন্ত মূল্যবান। এ উপন্যাসে ধর্মীয় ভÐামির নিখুঁত চিত্র অঙ্কিত হয়েছে।

Read more
  • November 04, 2023
মানিক বন্দোপাদ্যায়

তাঁর পিতৃ প্রদত্ত নাম প্রবোধ কুমার বন্দ্যোপাধ্যায়। ডাক নাম মানিক। ফ্রয়েডীয় তত্ত¡ তথা মনোবিকলন তত্তে¡-উজ্জীবিত হয়ে মানিক বন্দ্যোপাধ্যায় (১৯০৮-১৯৫৬) সাহিত্য রচনা করেছেন। তাঁকে বলা হয় ‘কলম-পেষা-মজুর’। জীবনের প্রথমভাগে তিনি ফ্রয়েডীয় সাহিত্যিক আর শেষভাগে মার্ক্সিস্ট লেখক।

Read more
  • November 02, 2023
দম্পতি

রাত বাড়ে কিন্তু ওরা ঘুমাতে যায় না রাত আরো বাড়ে ওরা হাঁটে এ-ঘর থেকে ও-ঘরে ও-ঘর থেকে বারান্দায় বারান্দা থেকে আবার অনেক ভেতরে ওরা হেঁটে বেড়ায়। ঘুম যায় না!

Read more
  • November 02, 2023
বাবার দৃষ্টির মুগ্ধতা

কিছুই লাগতো না জানি বাবার জমির একমুঠো কলই শাক ছাড়া অথচ অসুরের মতো ছিঁড়ে আনলি ফসলসমেত গোটা মাঠখানি। কিছুই লাগতো না জানি বাবার গাছের একটি কচি ডাব ছাড়া অথচ দানবের মতো ঘাড়ে করে বয়ে আনলি আস্ত দিঘিটাই।

Read more
  • November 02, 2023
মোহাম্মদ রফিকের কবিতা

তুমি-আমি যোগ-বিয়োগের ফলাফল একটি দাঙ্গা, তোমাকে করেছে ভিনদেশি – আর আমি পরবাসী নিজ দেশে; তুমি-আমি শূন্যের কোঠায় শ্বাস নিই

Read more