বর্ণ সাহিত্য পত্রে আপনাকে স্বাগতম। সাহিত্য, শিল্প, সংস্কৃতির কাগজ বর্ণ। আপনার নির্বাচিত লেখা আজই পাঠিয়ে দিন আমাদের ই মেইল এ -Lnrayhan@yahoo.com ।
  • November 11, 2023

১৯৭৫ সালের ১৫ আগস্ট বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলকে নিয়ে লেখা মিশরীয় লেখক মোহসেন আল আরিশির উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়েছে। আরবি ভাষায় আরিশির লেখা উপন্যাসটি এরইমধ্যে বাংলায় অনুবাদও হয়েছে। এর নাম দেওয়া হয়েছে- ‘সেদিন তারা চাঁদ হত্যা করেছিল’।

গত বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘরে উপন্যাসটির মোড়ক উন্মোচন করা হয়। এতে খোদ উপন্যাসের লেখক মোহসেন আল আরিশিও উপস্থিত ছিলেন।

এর আগে মিশরীয় এই লেখকের উপন্যাসটি গত জুলাইয়ে প্রথম প্রকাশিত হয় দেশটির কায়রোতে। এবার উপন্যাসটির বাংলায় অনুবাদ আকারে প্রকাশিত হলো ঢাকায়। যা প্রকাশ করছে দেশের অন্যতম প্রকাশনী অনিন্দ্য প্রকাশ। এটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের জনগণকে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, বিশ্বের অনেক শক্তিশালী দেশ বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল। কিন্তু তার মধ্যেও বাংলার মানুষ বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে দেশ স্বাধীন করতে সক্ষম হয়। পরবর্তীতে বিধ্বস্ত একটি দেশকে যখন বঙ্গবন্ধু ঘুরে দাঁড় করাতে চেষ্টা করেছিলেন, তখন আন্তর্জাতিক শক্তি বঙ্গবন্ধুর আদর্শ ধ্বংস করে দেওয়ার ষড়যন্ত্র করে। যার ফলশ্রুতিতে ১৫ আগস্টের কালরাতের বেদনাদায়ক ঘটনা ঘটিয়ে ঘাতকরা বাঙালি জাতির কপাল কালিমা লেপন করে।


উপন্যাসটিতে বঙ্গবন্ধুর বাল্যকালসহ ব্রিটিশবিরোধী আন্দোলনের সময়কাল যেমন বর্ণিত হয়েছে, তেমনি ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতের বর্বরোচিত হত্যাকাণ্ডের কথাও তুলে ধরা হয়েছে। বিশেষ করে শিশু হত্যার প্রসঙ্গ নিয়ে বলতে গিয়ে লেখক পবিত্র কোরআনের বিভিন্ন আয়াত তুলে ধরেছেন।

ছোট্ট শেখ রাসেলের হত্যার ঘটনা দিয়ে শিশুদের ওপর নির্মমতার উদাহরণ দাঁড় করিয়েছেন। মৃত্যুর আগে শিশুর কষ্টকে লেখক যেভাবে লেখনির মাধ্যমে তুলে ধরেছেন তা বিবেকবানদের মনে নাড়া দেবে। অন্যদিকে, বঙ্গবন্ধুসহ পরিবারের সদস্যদের হত্যার পর তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানার দেশে ফেরার ঘটনাও তুলে ধরা হয়েছে উপন্যাসটিতে। বিশেষ করে শেখ হাসিনার সঙ্গী হিসেবে ছোট বোনকে পাওয়ার ঘটনাও বিষদভাবে তুলে ধরেছেন আরিশি।


এর আগেও বাংলাদেশের ইতিহাসের ওপর আরবি ভাষায় তিনি প্রথম বই প্রকাশ করেন হাসিনাহ্ : হাকাইক ওয়া আসার্তি, যার বাংলায় একটি অনূদিত অনুলিপি রয়েছে- ‘শেখ হাসিনা : যে রূপকথা শুধু রূপকথা নয়’। যেটি প্রকাশিত হয় বাংলা একাডেমি থেকে। এছাড়াও তিনি ইংরেজিতে শেখ হাসিনার জীবনের ওপর ‘এপিক নভেল ডিভাইন ডেস্টিনি: দ্য লিজেন্ড অব অ্যা ফাদার, অ্যা ডটার, অ্যান্ড দ্য হলিবন্ড’ নামেও বই লিখেছেন। যা অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। বর্তমানে তিনি আরবি ও ইংরেজিতে আরও দুটি উপন্যাস প্রকাশের জন্য প্রস্তুত করছেন বলে জানা গেছে